ল্যাব সহকারী পদের যোগ্যতা

ল্যাব সহকারী পদের যোগ্যতা


অনেকেই ল্যাব সহকারী পদের যোগ্যতা বা এমপি ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে ল্যাব সহকারী পদের জন্য আবেদন করতে শিক্ষাগত যোগ্যতা কেমন লাগে এই নিয়ে প্রশ্ন করে থাকেন। ল্যাব সহকারি পদটি হচ্ছে ল্যাবরেটরির কাজে যে ব্যক্তি সাহায্য করে থাকেন। যাই হোক আজকের পোস্টে ল্যাব সহকারী পদের যোগ্যতা নিয়ে কিছুটা ধারণা দেওয়ার চেষ্টা করা হলো। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-



অন্য পোস্টঃ প্রশাসন ক্যাডার হওয়ার যোগ্যতা 

ল্যাব সহকারী পদের যোগ্যতা


ল্যাব গবেষণাগার বা ল্যাবরেটর সহকারি হচ্ছে ল্যাবের কাজে যারা সহায়তা করে থাকেন।সেটি কম্পিউটার ল্যাব, বায়োলজি ল্যাব, কেমিস্ট্রি ল্যাব, ফিজিক্স ল্যাব, ও অন্য যেকোনো ল্যাব হতে পারে। একজন ল্যাব সহকারী যোগ্যতা কেমন লাগে বা একজন ল্যাব সহকারী হওয়ার জন্য কি কি করা লাগতে পারে তার নিচে পয়েন্ট আকারে আলোচনা করা হলো:-



➡️ বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি বা সমমানের পরীক্ষায় দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হতে হবে। আইসিটি ল্যাব সহকারীর জন্য কম্পিউটার বা তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি বিষয়সহ বিজ্ঞান বিভাগে এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। 


➡️ ল্যাব সহকারি পদে আবেদন করার আগে অবশ্যই ব্যক্তিকে ধৈর্য সহকারে কাজ করার মানসিকতা নিজের ভিতরে তৈরি করে নিতে হবে। 



➡️ ল্যাব সহকারীর কাজের জন্য কোন অভিজ্ঞতার প্রয়োজন নেই । 


➡️ সকল এমপি ভুক্ত প্রতিষ্ঠানগুলোতে ল্যাব সহকারী পদে লোক নিয়োগ দেওয়া হয়ে থাকে। 



অন্য পোস্টঃ সহকারি জজ হওয়ার যোগ্যতা 

ল্যাব সহকারি পদের বেতন কত


বর্তমান সময়ের প্রেক্ষাপটে ল্যাব সহকারী পদের চাকরিটি খুবই দামী।যোগ্যতার ভিত্তিতে চাকরিটি অনেক ছোট মনে হলেও এই চাকরিটিতে খুবই আরাম করে কাজ করতে পারবেন। এখানে খুব বেশি পরিমাণে কাজ করা লাগবে না।ছোটখাটো কিছু কাজে সাহায্য সহযোগিতা করার মাধ্যমেই এখানে সময় কাটিয়ে দেওয়া যাবে। ল্যাব সহকারি পদে বেতন সাধারণত ৮ থেকে ১২ হাজার টাকার মধ্যে হয়ে থাকে। 



শেষ কথা, আশা করি পোস্টটি যারা পড়েছেন তারা ল্যাব সহকারী পদের যোগ্যতা ও ল্যাব সহকারি হওয়ার জন্য কি কি করা লাগে এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। তারপরে যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 

1 Comments

  1. করোনার জন্য যেসব নিয়োগে ৩০ ছিলো তাদের যেমন ২ বছর বৃদ্ধি করা হয়েছে তেমনি কি এই পদের বেলায় ও ২ বছর বাড়বে

    ReplyDelete
Post a Comment
Previous Post Next Post